শিশু ও ছোট বাচ্চাদের জন্য পনীর পরোটা রেসিপি ।। Paneer Paratha recipe for Babies Toddlers and Kids in Bengali

শিশু ও ছোট বাচ্চাদের জন্য পনীর পরোটা রেসিপি  ।।  Paneer  Paratha  recipe  for Babies Toddlers and Kids in Bengali 


দুগ্ধজাতীয় খাবার  যেমন  প্রোটিন সমৃদ্ধ পনীর, যা  শিশু ও বাড়ন্ত বাচ্চাদের  বৃদ্ধি ও বিকাশে সহায়তা করে। যেসব সব বেবিরা নিরামিষাশী হয় তাদের জন্য তো অবশ্যই পনীর একটি প্রোটিন এর ভালো উৎস। পনীরে রয়েছে দাঁত ও হাড়ের গঠনের জন্য অত্যাবশ্যকীয়  ক্যালসিয়াম প্রায় 480 gm(প্রতি 100গ্রামে ) । রয়েছে 12 mcg ফোলেট যা শিশুর লোহিত কণিকা গঠনে এবং সুস্থ কোষের বৃদ্ধি ও কার্যকারিতার জন্য গুরুত্ব পূর্ন। বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ পনীর সুস্থ কোষ ও রক্ত কণিকা গঠনের মাধ্যমে  শিশুর ইমিউন সিস্টেমকে মজবুত করে।এছাড়া পনীরে রয়েছে যথেষ্ট পরিমানে ফসফরাস , সেলেনিয়াম , জিঙ্ক ,কপার, রাইবোফ্লাভিন ইত্যাদি। রয়েছে ওমেগা3 ও ওমেগা6 এর মত ফ্যাটি অ্যাসিড, ভিটামিনB, ভিটামিনA, সামান্য পরিমানে  ভিটামিনE , এই সব কিছুই বেবির কোমল ত্বক ও সুন্দর চুল তৈরীতে ও সৌন্দর্য্য বজায়  রাখতে সাহায্য করে।

 পনীরের পুষ্টিগত মানের মোটামুটি একটা তালিকা দিলাম(প্রতি 100gm এ ) 

  • এনার্জি                      296kcal
  • ক্যালসিয়াম               480 mg
  • ম্যাগনেসিয়াম           8mg
  • ফসফরাস                 159mg
  • পটাশিয়াম                 104mg
  • সেলেনিয়াম               9.7mcg
  • সোডিয়াম                  364mg
  • জিঙ্ক                          0.4mg
  • ভিটামিনA                  140IU
  • ভিটামিনB6                0.05mg
  • ভিটামিনE                  0.08mg
  • ফোলেট                      12mcg
  • রাইবোফ্লাভিন             0.16mg
  • বিটা ক্যারোটিন          12mcg
  • কোলিন                      18.4mg

                                                                                                                                                                      
sources:-amul.com/products/amul-freshpaneer-                    info.php

               fdc.nal.usda.gov/fdc-app.html#/food-                       details/392808/nutrients

আপনার  বেবির  যদি ৬  মাসের বেশি  বয়স, আপনি  নিশ্চই  তার  খাদ্য  তালিকায়   বিভিন্ন  নতুন   ও  টেস্টি খাবার যোগ করে  ফেলেছেন। বাচ্চা ধীরে ধীরে   যত বড় হবে তত ওর স্বাদের পরিবর্তন হবে   ও স্বাদ গ্রহন  ক্ষমতা  বৃদ্ধি পাবে। কিন্তু  যত বড়  হবে ওকে  খাওয়ানো  ততই   কষ্টের  কাজ   হবে।  এই সময় শিশুদের বৃদ্ধির  জন্য সঠিক পুষ্টিরও প্রয়োজন হয়। তাই না খেলে মায়েদের চিন্তার    শেষ  থাকে না। একজন মা হিসেবে  এই ব্যাপারটা  খুব ভালোই বুঝি। তাই ওকে বিভিন্ন নতুন নতুন ও টেস্টি রেসিপি খাওয়াতে থাকুন। কিছু না কিছু তো ওর ভালো লাগবেই।  আজকের   পনীর পরোটা  রেসিপি  সেরকমই একটি   টেস্টি  রেসিপি। অনেক  মা ই  এই  রেসিপিটা  জানেন।  যারা  জানেন  না  তারা  চটজলদি এই রেসিপিটা পড়ে নিন।

ছোট্টো তথ্য :-

অনেক মায়েদের মনে জিজ্ঞাসা থাকে যে ১ বছরের আগে শিশুকে গরুর দুধ দেওয়া যায়না কিন্তু ওই দুধ থেকে তৈরী পনীর বা দই দেওয়া যায় কেন ? 
তার কারণ হলো গরুর দুধ ও পনীর বা দই গঠনগত ভাবে সম্পূর্ণ ভিন্ন। গরুর দুধে যে জটিল শর্করা বা  ল্যাকটোজ থাকে  ,তা  হজম করার মত পরিপাকতন্ত্র শিশুদের ১ বছরের আগে গড়ে ওঠেনা। কিন্তু দই বা পনীর তৈরীর সময় এই জটিল শর্করা ভেঙে সরল শর্করায় পরিণত হয় এবং বড়ো প্রোটিন চেন গুলো ভেঙে যায়। ফলে বাচ্চাদের ক্ষেত্রে পনির বা দই হজম করা অনেক সহজ হয়।

পনীর পরোটা রেসিপি 

রান্নার সময় –                   ১৫ মিনিট

প্রস্তুত করতে লাগবে          ১০ মিনিট

রান্না করতে লাগবে               ৫ মিনিট 

কি কি লাগবে 

পনীর/ছানা –        3 টেবিল চামচ গ্রেট করে নেওয়া 
আটা –                  2থেকে  3 টেবিল চামচ (একটি রুটির মাপে )
দুধ –                      ২ চামচ( 1বছরের ছোট বাচ্চাদের জন্য জল ব্যবহার করুন)   
ধনেপাতা  –          কুচিয়ে নেওয়া 
ধনেগুঁড়ো  –         1/6 চা চামচ  
আদা  –                 সামান্য কুচিয়ে নেওয়া  
গরম মশলা  –       একদম সামান্য একচিমটে  মত  
নুন –                      স্বাদ অনুসারে(বাচ্চা 1 বছরের ছোটো  হলে নুন দেবেন না  )  
তেল  –                   ১ টেবিল চামচ 
কোন বাচ্চাদের জন্য উপযোগী – ১০ মাসের বেশি বয়সের  শিশু ও ছোটো বাচ্চাদের জন্য(10 months baby food recipe in bengali )।
কখন খাওয়াবেন –   ডিনার  , স্ন্যাক বা টিফিন( Snack ,Tiffin and dinner idea for Babies toddlers and kids in Bengali )। 

পনীর সবজি বানানোর পদ্ধতি-
স্টেপ নং ১- সবার প্রথমে আটাতে ঈষৎ উষ্ণ দুধ ও সামান্য জল মিশিয়ে মেখে লেচি বানিয়ে নিন।একটি হালকা ভিজে তোয়ালে বা কোনো পাত্র দিয়ে ঢাকা দিয়ে রেস্ট করতে দিন। আপনার শিশু যদি  ১ বছরের ছোটো হয় ও ফর্মুলা মিল্ক খায় তাহলে ফর্মুলা মিল্ক ব্যাবহার করুন, যদি ফর্মুলা মিল্ক না খায় তাহলে শুধুমাত্র হালকা গরম জল দিয়ে আটা মাখুন(10 months baby food recipe in Bengali)। যদি বেবি ১ বছরের বড়ো  হয় ও গরুর দুধ খেতে শুরু করেছে ,তাহলে গরুর দুধ ব্যাবহার করতে পারেন(1 year baby food recipe in bengali)। দুধ সামান্য গরম করেই আটা মাখবেন ,এতে লেচি নরম হবে ও বাচ্চার খেতে সুবিধে হবে। 
দশ মাসের শিশুর  খাবার রেসিপি
স্টেপ নং ২- আটা যতক্ষন রেস্ট করছে ততক্ষন বাকি সামগ্রী রেডী করে নিন। কেনা পনীর ব্যবহার করলে ,পনীর ধুয়ে গ্রেট করে নিন।অথবা বাড়িতে তৈরী ছানাও ব্যবহার করতে পারেন। যদি ছানা  ব্যবহার করেন তবে ছানার জল খুব ভালো করে চাপ দিয়ে বের করে দিন। ছানায় যেন জল না থাকে ,জল থাকলে পরোটা বেলতে গিয়ে ফেটে যেতে পারে।    
সব সামগ্রী প্রস্তূত হয়ে গেলে একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণ নিয়ে ভালো করে মিশিয়ে ফেলুন। স্বাদ মত নুন দিন। 
স্টেপ নং ৩- এবার আটার লেচি টিকে বেলে ফেলুন। খুব পাতলা করে বেলবেন না ,নাহলে পুর দেওয়ার পর বেলতে গিয়ে ফেটে যেতে পারে। বেলা হয়ে গেলে রুটির  মাঝে পুর দিন ও চারিদিক থেকে গুটিয়ে নিয়ে মুখ বন্ধ করে পোঁটলার মত বানিয়ে নিন(অনেকটা ঠিক মোমো বানানোর মত 😃)। বন্ধ মুখের ওপর সামান্য আটা ছড়িয়ে দিয়ে ,উল্টে দিন। এবার প্রয়োজন মত শুকনো আটা দিয়ে যেভাবে আমরা রুটি বেলি সেভাবে,কিন্তু  হালকা হালকা চাপ দিয়ে ধীরে ধীরে পুরভরা রুটি টি বেলবেন। সবসময় পোঁটলার মুখ নিচের দিকে রেখেই বেলবেন আর তাড়াহুড়ো করবেন না ,নাহলে ফেটে যাবে ।
১  বছরের  বাচ্চার খাবার রেসিপি
baby food recipe in bengali
স্টেপ নং ৪- বেলা হয়ে গেলে তাওয়া বা প্যানে তেল দিন। বেলা রুটিটি দিন। একদিক  ভাজা হয়ে গেলে উল্টে দিন। পরোটা যেভাবে ভাজে সেভাবে উল্টেপাল্টে দুই দিক ভেজে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে কোনো চাটনি বা দই এর সাথে পরিবেশন করুন(baby food recipe in bengali)। 
    

কিছু টিপস ও সতর্কতা:-

  • শিশুর যদি ল্যাকটোজ ইন্টলারেন্স থাকে অর্থাৎ আপনার শিশু কোনো প্রকার দুধের প্রোডাক্ট ,এমনকি বেস্টমিল্কও হজম করতে নাপারে তাহলে ওকে কখনোই পনির বা অন্যান্য দুধের প্রোডাক্ট দেবেন না। 
  • আটা মাখার সময় হালকা গরম দুধ দিলে পরোটা নরম হয়। শিশু ১ বছরের বড়ো  হলে গরুর দুধ দিন। ১০ মাস থেকে ১ বছরের ভিতরে বয়স হলে ফর্মূলা মিল্ক দিন  অথবা শুধু জল দিয়ে মাখুন। কখনোই ব্রেস্টমিল্ক ব্যবহার করবেন না। শিশুর যদি কোনো রকম দুধের প্রোডাক্টে এলার্জি থাকে তাহলে পনীর খাওয়াবেন না। আটার পরিবর্তে ময়দা ব্যাবহার করতে পারেন।তবে আমি বলবো আটা ই ব্যাবহার করতে।ময়দাতে কোনো ফাইবার বা খুব একটা গুনাগুন থাকে না ,কিন্তু হোল হুইট আটা তে থাকা ফাইবার বাচ্চার ডাইজেস্টিভ সিস্টেমের জন্য ভালো(1 to 2 years baby food recipe in Bengali)। 
  • যদি বাচ্চার গ্লুটেন(gluten)জাতীয় খাবার অর্থাৎ আটা ও আটা থেকে তৈরী খাদ্য দ্রব্যে(ময়দা,ব্রেড) এলার্জি থাকে তবে এই রেসিপি খাওয়াবেন না।  
  • বাড়িতে তৈরী পনীর ব্যবহার করলে ভালো হয়। যদি বাড়িতে তৈরী না করতে চান তাহলে কেনা পনীর ব্যবহার করতে পারেন। পনীরের পরিবর্তে ছানাও ব্যবহার করতে পারেন।তবে ছানার মধ্যে জল যেন না থাকে।চাপ দিয়ে যতটা সম্ভব জল বের করে দিয়ে ছানা ব্যাবহার করুন। 
  • আপনার যদি মনে হয় বাচ্চার জন্য পরোটা খুব শক্ত খাবার ,বা বাচ্চা এখনো সেভাবে  চিবোতে শেখেনি তাহলে ,চাটনি বা দই এর পরিবর্তে ডাল  দিয়ে পরোটা টা ভিজিয়ে খাওয়ান । অথবা বাচ্চা আরো একটু বড়ো  হয়ে গেলে এই রেসিপি ট্রাই করুন।   
  • বাচ্চার বয়স ১ বছরের নিচে হলে নুন বা চিনি দেবেন না। 
  • শিশুকে যেকোনো নতুন খাবার দিলে সবসময় তার এলার্জির দিকে খেয়াল রাখুন।
 এই প্রতিবেদন বা রেসিপি সম্পর্কে যদি কোন মতামত বা জিজ্ঞাসা থাকে ,তাহলে নীচের কমেন্ট বক্সে জানান। এই রেসিপিটি যদি ভালো লেগে থাকে তাহলে এখনই অন্য মা ও বন্ধুদের সাথে শেয়ার করুন। 

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.