২ থেকে ৩ বছর বয়সী শিশুর খাদ্য তালিকা ।। 2 to 3 years old baby food chart in Bengali

2 to 3 years old baby food in bengali

২ থেকে ৩ বছর বয়সী শিশুর খাদ্য তালিকা ।। 2 to 3 years old baby food chart in Bengali

2 to 3 years old baby food in bengali

image credit-brgfxfreepik 

সব মা বাবারাই জানেন ২ থেকে ৩ বছরের শিশুরা খাবার ব্যাপারে খুবই খুঁতখুঁতে ও অধৈর্য্যশীল হয়। মায়েরা চায় তার শিশুকে দিনভর পুষ্টিযুক্ত খাবার দিতে। কিন্তু আপনার ছোট্টো খুদে কে  খাওয়ানো খুবই  কস্টকর হয়ে ওঠে কারণ এই বয়সের বাচ্চারা অনেক কিছুই সহজে খেতে চায়না। খাওয়ার চেয়ে খেলাধুলোতে মন বেশী। খেলাধুলো  অবশ্যই জরুরু কিন্তু তার সাথে সাথে বাড়ন্ত বাচ্চার সঠিক পুষ্টিও খুব জরুরি। এই ২ টি ৩ বছর বয়সের মধ্যে অনেক বেবিরা প্লে স্কুলেও যেতে শুরু করে। এই সময় বুদ্ধির বিকাশ খুব দ্রুত হতে থাকে। বুদ্ধির  সাথে সাথে শারীরিক বিকাশও বৃদ্ধি প্রায়। এখন আপনার বেবির ওজন তার জন্মের ওজনের প্রায় ৪ গুন বৃদ্ধি পায়। তাই  বুদ্ধির সঠিক বিকাশের জন্য সব ধরনের পুষ্টিযুক্ত ও বিভিন্ন ভ্যারাইটির খাওয়ার খাওয়ানোর প্রয়োজন।

শিশুর পাকস্থলী হয় খুবই ছোটো,তাই একসাথে অনেকটা খাওয়াবেন না। শিশুরা এই সময় সারাদিন খেলাধুলো ,দৌড়োনো এই সব নিয়েই ব্যাস্ত থাকে,ফলে তার প্রয়োজন হয় হাই এনার্জি। শিশুর এই হাই  এনার্জির যোগান দিতে  শিশুকে সারাদিনে বারে  বারে  অল্প অল্প খাওয়ান। ২ থেকে ৩ বছরের শিশুরা দিনে অন্তত ৫ বার খায়। ৩ টে মেন বা প্রধান খাদ্য (Breakfast , Lunch, Dinner ) ও ২ টো  স্ন্যাক (Morning snack and Evening Snack ) ।

২ থেকে ৩ বছরের শিশুর খাদ্যাভ্যাস সম্পর্কে যে কথাগুলি মনে রাখবেন (Things to Remember about the Food Habit of your Toddler aged between 2 and 3 in Bengali)

  • আশাকরি আপনার বেবি এতদিনে মোটামুটি আকারে ইঙ্গিতে,বা মাথা নেড়ে বোঝাতে পারে যে সে আর খাবেন ,মানে তার পেট ভোরে গেছে।এই বয়সে বাচ্চাদের পেট একটু খেলেই ভোরে যায়। তাই তার ক্ষিদের দিকে খেয়াল রাখুন। বাচ্চার খিদে না থাকলে জোর করে একসাথে অনেকটা খাওয়াবেন না।
  • যদিও এই বয়সের বাচ্চারা পেট ভোরে গেলে আর খেতে চায়না। কিন্তু এখনকার নতুন রিসার্চে দেখা গেছে যে বেশি মাত্রায় নুন ,চিনি ও উচ্চ ফ্যাট যুক্ত বা তেল যুক্ত খাবার দিলে বাচ্চারা প্রয়োজনের থেকে বেশি মাত্রায় খেয়ে ফেলতে পারে অর্থাৎ ওভারইট (Over-eat) করতে পারে। যা আপনার ছোট বাচ্চার স্বাস্থ্যের জন্য মোটেও ঠিক নয়(আড়াই বছরের শিশুর খাবার তালিকা)।
  • অনেক বাচ্চারা এই সময় বাইরের প্যাকেট জাত খাবার খেতে শুরু করে। চিপস ,চকোলেট ,আইসক্রিম এই জাতিয় খাবারগুলো মুখোরোচক উচ্চ নুন,চিনি ও ফ্যাট (সোডিয়াম ,সুগার ও ফ্যাট) যুক্ত হয়, যা বাচ্চার স্বাভাবিক ক্ষুদা নষ্ট করে দেয় ,ফলে বাচ্চারা সাধারণ বাড়ির খাবার আর খেতে চায়না। তাই এই সব খাবার বাচ্চা কে দেবেন না। যদি একেবারে  না দেওয়া সম্ভব না হয় ,মাঝে সাঝে দিতে পারেন কিন্তু রোজকার অভ্যেস করিয়ে ফেলবেন না। আর নিজেও এই ধরনের খাবার খাবেন না ,বা খেলেও বাচ্চার সামনে খাবেন না। কারণ বাচ্চারা বড়দের দেখেই শেখে। আপনি খাবেন আর বাচ্চাকে বারন  করবেন, বাচ্চা কখনোই শুনবে না, Because Babies Don’t Listen, They Mimic ।

২ থেকে ৩ বছর বয়সী বাচ্চাকে খাওয়ানোর কিছু টিপস (Feeding Tips For Your 2 to 3 years old baby in Bengali )

BABY PRODUCTS AT GREAT DEALS%♥

  • এই বয়সী বাচ্চাদের বাড়িতে তৈরি সাধারণ খাবার ও টিফিন  দিন। একজন মা হিসেবে আমি জানি এই সময় মায়েরা ছোটো বাচ্চা নিয়ে সংসার সামলে ,অফিস সামলে বাচ্চার জন্য আবার আলাদা করে রান্না করতে হিমশিম খেয়ে ওঠেন। তাই রান্না করার সময় একটু প্ল্যান করে রান্না করুন। এমন ভাবে রান্না করুন যেটা আপনি ও আপনার বাচ্চা দুজনেই খেতে পারবেন। যেমন ধরুন দুপুরে ভাতের সাথে মাছের ঝোল করেছেন। বাচ্চার জন্য ঝোলে কিছু সবজি যেমন গাজর ,মিষ্টি আলু ,বা একটু ফুলকপি দিন। বাচ্চা লঙ্কা খেতে না শিখলে লঙ্কা ছাড়াই রান্না করুন বা লঙ্কা  দেওয়ার আগে বাচ্চার জন্য তুলে রাখুন(2 years baby food chart in bengali)।
  • বাচ্চাকে বাড়িতে তৈরী সব ধরনের খাওয়ার  খাওয়ান।বিভিন্ন রঙের, সাইজের ,আকারের ও গঠনের খাবার দিন। খাওয়ার গুলো দেয়ার সময় তার রঙ  বা সাইজ কেমন সেটাও শেখাতে পারেন😃
  • পরিবারের সবাই মিলে একসাথে খেতে বসুন। বাচ্চা এতে পরিবারে সাথে খাবার এনজয় করে খেতে শিখবে, টেবিল ম্যানার শিখবে।
  • বাচ্চাকে রান্নায় মাঝে সাঝে ইনভল্ভ করুন। সবজির সংখ্যা গুনতে দিন ,বা সবজির রঙ চিনিয়ে দিন  বা সবজির নাম শিখিয়ে দিন। বা টেবিল থেকে ছোটো বাটি বা গ্লাস আপনার হাতে  দিতে বলুন।  এতে বাচ্চার দরকারী মোটোর স্কিল ও সেন্স বৃন্ধি পাৰে।
  • বাচ্চাকে  খাওয়ানোর সময় টিভি বা মোবাইল দেখিয়ে না খাওয়ানোই ভালো। একবার যদি এই  অভ্যেস তৈরী হয় ,সহজে আর পরিবর্তন করতে পারা যায়না। স্ক্রিন দেখিয়ে খাওয়ালে মাইন্ডফুল ইটিং হয়না ,বাচ্চা ওভেরফিড ও করে ফেলতে পারে। তাই বেবিকে  স্ক্রিনের  বদলে খেলনা খেলতে দেওয়া  বা  গান গেয়ে বা গল্প শুনিয়ে খাওয়ানো অনেক ভালো(2 3 years baby food chart in bengali) ।

কি ধরনের খাওয়ার ২থেকে ৩ বছরের  শিশুর খাদ্যতালিকায় অবশ্যই  থাকা  উচিত(2 years old baby food Chart in Bengali 3years baby food chart in Bengali)

 ৩ বছরের শিশুর খাবার তালিকা
image credit-  macrovector/freepik
                     KamranAydinov/freepik
 

দুগ্দ্ধ জাতীয় খাবার 

প্রোটিন ,মিনারেলস ও ক্যালশিয়াম দ্বারা ভরপুর দুগ্দ্ধ জাতীয় খাদ্য যেমন গরুর দুধ ,দই ,ঘী ,চিজ ইত্যাদি বাচ্চার হাড় ও দাঁত গঠন করতে ও মজবুত রাখতে সাহায্য করে(৩ বছরের শিশুর খাবার তালিকা)। তাছাড়া ডেয়ারী প্রোডাক্টে  আছে ভিটামিন-D যা শরীরকে  ক্যালশিয়ামের  শোষনে  ও সঠিক ভাবে ক্যালসিয়ামকে কাজে  লাগাতে সাহায্য করে। বাচ্চাকে লো ফ্যাট বা স্কিমড মিল্ক খাওয়ানোর চেয়ে ভালো ফুল ফ্যাট মিল্ক খাওয়ানো। আপনি যদি বাচ্চাকে গরুর দুধ না খাওয়াতে চান তার বদলে প্লান্ট বেসড মিল্ক (Plant Based Milk)  যেমন সোয়া মিল্ক ,আলমন্ড মিল্ক বা ওটস মিল্ক ও খাওয়াতে পারেন(২ বছরের শিশুর খাবার তালিকা)। কিন্তু তার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিন।

মাছ

মাছ প্রোটিন ও ওমেগা ফ্যাটি অ্যাসিদের একটি গুরুত্বপূর্ণ উৎস। ওমেগা ফ্যাটি অ্যাসিড বাচ্চার বুদ্ধির বিকাশে,চোখের গঠনে, ইমিউন সিস্টেম গঠন ও মজবুত রাখতে ভীষণ ভাবে জরুরী(২.৫ বছরের শিশুর খাবার তালিকা)। এছাড়া মাছে  রয়েছে ভিটামিন D, ,সেলেনিয়াম ,ক্যালসিয়াম। এছাড়া আছে আয়োডিন ও ভিটামিন B12 যা বাচ্চার মস্তিষ্কের বিকাশ ও লোহিত রক্ত কণিকা গঠনে সাহায্য করে।

ডিম

বেশিরভাগ বাচ্চারা ডিম খেতে খুব ভালোইবাসে। বিভিন্ন  ভিটামিন ও মিনারেলস যুক্ত ডিম আপনার বাচ্চার পুষ্টির অনেকভাগ যোগান দিতে পারে।একটি ডিমে মানুষের শরীরের জন্য প্রয়োজনীয় ১৩ টি ভিটামিন ও সামান্য পরিমানে হলেও সমস্ত মিনারেলসই পাওয়া যায়। ডিমের মধ্যে থাকা এতো সব গুনাগুন আপনার বাচ্চার বুদ্ধির বিকাশে ,লিভার কে সুষ্ঠ রাখতে ,পরিপাকতন্ত্র গঠনে ও মজবুত করতে বিশেষ ভাবে সাহায্য করে(৩ বছরের শিশুর খাবার রেসিপি)। অনায়াসে বাচ্চাকে প্রতিদিন একটা করে ডিম খাওয়াতে পারেন।যদি বেবির ডিমে এলার্জি থাকে তাহলে ডিমের সাদা অংশ দেবেন না ,শুধু কুসুম টা দিন।

চিকেন 

মাছ ও ডিমের মত চিকেনও প্রোটিনের একটি গুরুত্ব পূর্ন উৎস। চিকেনে বিভিন্ন পুষ্টিকর পদার্থ যেমন আয়রন ,জিঙ্ক ,সেলেনিয়াম ,কোলিন ,ভিটামিনA ও ভিটামিনB12 ইত্যাদি রয়েছে। আছে মানুষের শরীরের জন্য প্রয়োজনীয় ৯ টি অত্যাবশ্যকীয় এমাইনো অ্যাসিড(২৪মাসের শিশুর খাবার তালিকা)। এই সব পদার্থ বাচ্চার ঘ্রান ও স্বাদ গ্রহণ ক্ষমতা বৃদ্ধি করে ,মস্তিষ্কের ও বুদ্ধির বিকাশে সাহায্য করে,রক্ত গঠন করে  ও কোষে শক্তির যোগান দেয়।

হলুদ  সবজি

হলুদ সবজি যেমন গাজর ,কুমড়ো ইত্যাদি বাচ্চার প্রতিদিনের ডায়েটে রাখুন। এই সব হলুদ সবজি উচ্চ  ভিটামিনA যুক্ত হয় যা বাচ্চার ইমিউন সিস্টেম ভালো রাখে এবং চোখের দৃষ্টি গঠন ও বজায় রাখতে সাহায্য করে।

হেলদি অয়েল

আমরা বাঙালিরা সর্ষের তেলেই সবকিছু রান্না করতে ভালোবাসি। সর্ষের তেলের পাশাপাশি অন্যান্য হেলদি অয়েল যেমন অলিভ অয়েল , অ্যাভোকাডো অয়েল ,আলমন্ড অয়েল ইত্যাদিও বেবির খাবারে(meal plan for 2-3years old in bengali) যোগ করতে পারেন।

সিডস এন্ড নাটস

সিড্স যেমন কুমড়োর বীজ ,চিয়া সিড ,ফ্ল্যাক্সসিড ইত্যাদি  এবং বাদাম যেমন কাজু ,আলমন্ড ,আখরোট ইত্যাদি বাচ্চার রোজকার ডায়েট চার্টে(3 years baby food chat in bengali) যোগ করে নিন।সিডস এন্ড নাটস এ থাকে হেলদি ফ্যাট ও বিভিন্ন মিনারেলস। সিডস এন্ড নাটস বাচ্চার খাবারের রেসিপি যেমন স্মুদি,সিরিয়াল ইত্যাদির টপিং হিসেবে দিন।

ফল

শিশুকে যে সিজনে যে ফল পাওয়া যায় সবই দিন। বিশেষ করে টক জাতীয় ফল। আমরা জানি টক জাতীয় ফলে থাকে ভিটামিনC। এই ভিটামিনC শিশুর দাঁতের মাড়িকে শক্ত রাখে,রক্ত নালিকার গঠনে সাহায্য করে ,শিশুর গায়ে কোনো কারণে কেটে গেলে বা আঘাত লাগলে সারাতে সাহায্য করে।

প্রতিদিন কতটা পরিমান খাবার খাওয়াবেন (Every day how much food you can give to your 2 to 3 years old baby )

  মা ও শিশুর জন্য সব ধরনের ন্যাচারাল প্রোডাক্ট কিনুন সস্তায়% 🏷

শিশুকে  পাঁচ বার, প্রতি বারে কতটা খাওয়াতে পারবেন তার একটা মোটামুটি আইডিয়া দেওয়া হলো(বেবি ফুড চার্ট বেবি ফুড খাবার )। বিভিন্ন শিশুর ক্ষেত্রে ও শিশুর খিদে অনুযায়ী এর পরিমান ভিন্ন হতে পারে।শিশুকে ১ থেকে ২ বছর অবধি যেমন খাইয়েছেন বেবী তার চেয়ে একটু বেশী খাবে। ২ থেকে ৩ বছর বয়সী প্রত্যেক শিশু প্রতিদিন প্রায় ১০০০ ক্যালোরি  থেকে ১৪০০ক্যালোরি খেতে পারে(2 years baby food chart in bengali)।

সকাল ৯ টা(Breakfast) – ১ কাপ থেকে ১+১/৪ কাপ।

দুপুর ১২ টা – ১/২কাপ থেকে ৩/৪ কাপ।

দুপুর ১.৩০ টা(Lunch) – ১ কাপ থেকে ১+১/৪ কাপ।

বিকেল ৫ টা -১/২ কাপ থেকে ৩/৪ কাপ ।

রাত্রি ৮ টা(Dinner) – ১ কাপ থেকে ১/৪ কাপ।

আরো পড়ুন শিশুর ত্বকের উজ্জ্বলতা  বৃদ্ধির প্রাকৃতিক  উপায়

প্রতিদিন কোন ধরনের খাদ্য কতটা খাওয়াবেন (How much quantity of each food category you can give to your 2 to 3 years old baby per day)

ফল -৩/৪ কাপ থেকে ১+১/২ কাপ।

দানা শস্য -৪০ গ্রাম থেকে ৮০ গ্রাম ।

শাকসবজি -১ থেকে ২ কাপ।

দুগ্ধ জাতীয় খাদ্য – ১+১/২ কাপ থেকে ২ কাপ।

আমিষ – ৬০ গ্রাম থেকে ১০০ গ্রাম

নাট্স এন্ড সীডস -১/২ মুঠো থেকে ১ মুঠো

নিচে ২ থেকে ৩ বছরের শিশুর খাবার তালিকার একটি নমুনা দেওয়া হলো (2-3 years baby food chart in Bengali)

নিচে প্রত্যেক সপ্তাহে কি ধরনের খাবার আপনি আপনার ২ থেকে ৩ বছর বয়সী শিশুকে খাওয়াতে পারবেন তার একটা নমুনা দিলাম।(3 years old baby food chart)

২ বছরের শিশুর খাবার তালিকা
Week 1
2-years-baby-food-chart-recipe-bengali
Week2

আরও পড়ুন –শিশু ও ছোট বাচ্চা দের জন্য ওটসের  ছিলা রেসিপি

৩-বছরের-শিশুর-খাবার-রেসিপি
Week 3
3-years-baby-food-chart-in-Bengali-bangladesh
Week4
 শেষকথা(Conclusion)
 এটা সবসময় মনে রাখা জরুরি যে এই বয়সের  বাচ্চা প্রতিদিন প্রতিবারে যতটা সাজেস্ট করা হয় ঠিক তত টাই খাবে তার কোনো মানে নেই ।এই নিয়ে চিন্তা করার কিছুই নেই। শুধু খেয়াল রাখুন তার প্রতিবারের মিল যেন ব্যালান্সড হয়। বেবি কে সবধরনের বাড়িতে তৈরী হেলদি ফুড ও ড্রিংকস দিন যাতে পর্যাপ্ত পরিমানে নিউট্রিশান পায়। আর সবসময় বেবিকে ভালোবেসে আদর করে খেতে এনকারেজ করুন।বাচ্চার পাশাপাশি নিজের খেয়াল রাখতে ভুলবেননা যেন !A Happy Child is a Healthy Child and a Happy Mom Makes a Happy Child.
এই প্রতিবেদনটি যদি ভালো লেগে থাকে ও কাজে লেগে থাকে তাহলে এখনই অন্য বাবা মায়েদের সাথে শেয়ার   করুন, লাইক  করুন।  আর  নতুন  নতুন  আর্টিকেল  ও  রেসিপি  সবার  আগে  পেতে অবশ্যই সাবস্ক্রাইব  করুন। আপনার  একটা  শেয়ার ,একটা  লাইক  নতুন  কিছু  লিখতে  উৎসাহ যোগাবে। আমাদের এই ব্লগটিকে আরো সুন্দর করে তোলার জন্য যদি আপনার কোনো মতামত থাকে তাহলে অবশ্যই সাজেস্ট করুন । আপনি যদি চান আমি কোনো নতুন কোনো বিষয়ে বা কোনো বেবি ফুড রেসিপি  নিয়ে লিখি তাহলেও আমাকে জানান।এই বিষয়ে আপনার মতামত, সাজেশান বা কিছু প্রশ্ন থাকলে নিচে কমেন্ট বক্সে লিখে  জানান। 
 
সমস্ত প্রতিবেদন ফেসবুকে পেতে আমাদের ফেসবুক পেজ  Momsbangla ফলো করুন।

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.