গর্ভধারণের জন্য চেষ্টা করার সময় এই ৯ টি খাদ্য এড়িয়ে চলুন || 9 Foods to avoid when trying to get pregnant in Bengali

গর্ভধারণের জন্য চেষ্টা করার সময় এই ৯ টি খাদ্য এড়িয়ে চলুন || 9 Foods to avoid when trying to get pregnant in Bengali   

সন্তানের আগমন সব স্বামী স্ত্রীর জীবনে আনন্দ বয়ে নিয়ে আসে। সুস্থ সন্তান আমাদের সবারই কাম্য,এবং তার জন্য প্রয়োজন যথেষ্ট যত্ন ও দেখভাল। শুধুমাত্র গর্ভবতী হওয়ার পরে নয়, মা হওয়ার আগে থেকেই শরীরের সঠিক যত্ন নিতে হয়।সঠিক খাদ্যাভাস ও সঠিক জীবন শৈলী সন্তান ধারনের সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে।কোন কোন খাওয়ার ও কি ধরনের ডায়েট সন্তান ধারন ক্ষমতা বাড়ায় তা নিয়ে আগেই আলোচনা করা হয়েছে।আপনি যেহেতু সন্তান ধারনের চেষ্টা করছেন তাহলে এবার দেখে নেব যে কি ধরনের খাওয়ার আপনাকে আপনার খাদ্য তালিকা(Certain foods to be avoided if you are trying to get pregnant in bangla) থেকে বাদ দিতে হবে।

stop drinking to get pregnant

অ্যালকোহল(You must avoid alcohol when you are trying to get pregnant)

অ্যালকোহল সেবনে ছেলে ও মেয়ে উভয়েরই সন্তান ধারন ক্ষমতা হ্রাস করে। যারা অল্প পরিমানেও সেবন করে তাদের গর্ভধারনের সম্ভাবনা কমে যায়। মেয়েদের ক্ষেত্রে অতিরিক্ত মদ্য পান মাসিক চক্রিকার সময় কাল কে বিঘ্নিত করে ও ডিম্বাণু নিঃসরনে বাধা দেয়। এমনকি গর্ভসঞ্চার হলেও ভ্রূণের প্রতিস্থাপন সহজে হতে পারেনা ফলে মিসক্যারেজ বা গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। যে সব মলিহারা IVF এর মাধ্যমে গর্ভধারণ করে তাদের জন্য অ্যালকোহল সেবন একদমই উচিৎ না কারন সমীক্ষায় দেখা গেছে যে IVF দ্বারা গর্ভধারণ করার সময় অ্যালকোহল সেবন মিসক্যারেজের সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয়।

ছেলেদের ক্ষেত্রে অতিরিক্ত মদ্য পান শুক্রাণু উতপাদনের জন্য প্রয়োজনীয় হরমোন টেস্টোস্টেরনের মাত্রাহ্রাসকরে।এছাড়া লিউটিনাইজিং হরমোন, ফলিকল স্টিমুলেটিং হরমোন ও ইস্ট্রোজেনের  পরিমান বৃদ্ধি করে যা শুক্রাণুর উৎপাদনের হার কমিয়ে দেয়। এমনকি শুক্রাণুর গুনমান, পরিমান, মবিলিটি হ্রাস করে।শুধুমাত্র অ্যালকোহল নয় যেকোনো নেশা বা মাদক দ্রব্য সেবন সন্তান ধারণ ক্ষমতা হ্রাস করে। 

avoid sweet when trying to pregnant in bangla


অতিরিক্ত মিষ্টি খাওয়ার (Reduced your sugar intake when trying to get pregnant and  to avoid PCOS)

প্রক্রিয়া জাত অতিরিক্ত মিষ্টি খাওয়ার শরীরে ইনসুলিনের(সোজা কথায় বলতে গেলে রক্তে শর্করা বা সুগার বৃদ্ধি করে) পরিমান বৃদ্ধি করে। ডিম্বাণু পরিণত হওয়ার জন্য যে হরমোনের প্রয়োজন হয় সেই হরমোন ও ইনসুলিনের রাসায়নিক গঠন খানিকটা একিই রকমের হয় ফলে আমদের শরীর বিভ্রান্ত হয়ে পড়ে, ইনসুলিনের থেকে হরমোনকে আলাদা করে বুঝতে পারেনা। ফলে প্রয়োজনীয় হরমোনের উতপাদন কমে যায়। এই ঘটনা যদি বার বার ঘটে তাহলে ডিম্বাণুর পরিণত হওয়া বাধা পেতে পারে ও পরিণত ডিম্বাণু নিঃসরণ বন্ধ হয়ে যেতে পারে।

ডিম্বাণু নিঃসরণের জন্য প্রয়োজনীয় হরমোনের পরিমান যদি খুব কমে যায় তাহলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের পরিমান বেড়ে যায় যার কারনে মেয়েদের শরীরে পলিসিস্টিক ওভারি সিনড্রোম(PCOS) দেখা দেয়।যার ফল সরূপ মেয়েদের গর্ভধারণ করা কষ্টকর হয়ে ওঠে। 

তাই আজ থেকেই অতিরিক্ত চিনি, মিষ্টি খাবার, কুকিজ,পেস্ট্রি, অতিরিক্ত মিষ্টি আইসক্রিম, বিস্কুট, চকলেট এই সব খাওয়ার কম খান। সম্পূর্ণ ভাবে মিষ্টি খাওয়া বন্ধ করা হয়ত কখনই সম্ভব নয় কিন্তু পরিমান আপনি কমাতেই পারেন। 

আরো পড়ুন গর্ভবতী হওয়ার পূর্বে প্রয়োজনীয় স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস


ভাজা ভুজি (Stop eating Fried foods if you are trying to get pregnant)

যেহেতু আপনি সন্তান ধারনের চেষ্টা করছেন তাই অতিরিক্ত পরিমানে ভাজা ভুজি খাওয়ার খাওয়া বন্ধ করাই ভালো।বিভিন্ন রিসার্চে দেখা গেছে যে ভাজা ভুজি খাওয়ার (যা কিনা ট্রান্স ফ্যাটে ভরপুর) মেয়েদের বন্ধ্যাত্বের হার বাড়িয়ে দিতে পারে। যে কোন ধরনের চিপস তা সে ফ্রায়েড হোক বা বেকড,বার্গার,পিজ্জা, ফ্রেঞ্চ ফ্রাই, এমনকি যেকোনো ধরনের বাজারে কিনতে পাওয়া ভাজা খাওয়ারে ট্রান্স ফ্যাট থাকে যা শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।এছাড়া এই ধরনের খাওয়ার শরীরে ইনসুলিনের ভারসাম্য বিঘ্নিত করে। ইনসুলিনের কাজ হল রক্ত থেকে শর্করা কে কোষে সরবরাহ করে রক্তে সুগার বা শর্করার মাত্রা সঠিক রাখা। ট্রান্স ফ্যাট ইনসুলিনের প্রবাহ রোধ করে, আর এদিকে  আপনার  অগ্ন্যাশয় ক্রমাগত ইনসুলিন তৈরি করতে থাকে যার ফল সরূপ রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। বর্ধিত ইনসুলিন ডিম্বাণুর নিঃসরণে ব্যাঘাত ঘটিয়ে সন্তান ধারনে বাধা হয়ে দাড়ায়। তাছাড়া এই সব খাওয়ার ওজন বৃদ্ধি করে যা গর্ভধারণের জন্য মটেই কাম্য নয়।

Avoid caffeine when trying to conceive

ক্যাফাইন যুক্ত খাওয়ার(Say no to caffeine if you are trying to get pregnant )

ক্যাফাইন যুক্ত খওয়ার যেমন কফি, চা, ডার্ক চকলেট, কফি যুক্ত এনার্জি বার, এনার্জি ড্রিঙ্কস এসবই এড়িয়ে চলুন বা কম পরিমানে খান। ক্যাফাইন যুক্ত খাওয়ার ডিম্বাণু উতপাদনে বাধা দিতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে দিনে ৫ কাপের বেশী কফি খেলে তা সন্তান ধারন ক্ষমতা যথেষ্ট পরিমানে কমিয়ে দিতে পারে। এমনকি ২ কাপের বেশী কফি মিসক্যারেজের সম্ভাবনা বাড়িয়ে দেয়।তাই এখন থেকেই এই ধরনের খাওারের পরিমান কমিয়ে দিন।দিনে ২০০mg এর বেশী ক্যাফাইন যুক্ত খাওয়ার খাবেন না। সব চেয়ে ভালো হয় যদি একদমই না খান।  

no soda when trying to get pregnant bangla

কোল্ড ড্রিঙ্কস(Cord drinks and beverages should be avoided if you are planning to get pregnant )

যেকোনো কোল্ড ড্রিঙ্ক বা সফট ড্রিঙ্কে থাকে সোডা যা শরীরে প্রদাহের সৃষ্টি করে ও স্বাভাবিক বিপাক ক্রিয়াকে (বা মেটাবলিজম) বিঘ্নিত করে। এছাড়া এই সব পানীয় তে প্রচুর পরিমানে প্রক্রিয়া জাত চিনি বা মিষ্টি ও কৃত্রিম স্বাদ এবং গন্ধ  যোগ করা থাকে যেগুলি শরীরের কোন ভালো কাজেই লাগেনা।কিছু সফট ড্রিঙ্কসের বোতলে BPA থাকে যা খুবই ক্ষতিকারক বিষাক্ত পদার্থ।

মাছ(Eat less high mercury fish when trying to conceive a baby )

মাছ বাঙালি দের প্রিয় খাদ্য।মাছ ছাড়া বাঙ্গালির খাদ্য তালিকা পূর্ণ হয়না।কিন্তু এই খাদ্য টি একটু দেখে শুনে খেতে হবে। মাছ প্রোটিন, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ও বিভিন্ন খনিজ পদার্থে ভরপুর।কিন্তু উচ্চ পারদ যুক্ত মাছ সন্তান ধারন ক্ষমতার উপর খারাপ  প্রভাব ফেলে। গর্ভধারণের আগেও যদি বেশী পরিমানে মার্কারি যুক্ত মাছ খাওয়া হয় তাহলে শরীরে মার্কারি অতিরিক্ত পরিমানে মজুত হয়ে যায় যা পরবর্তী কালে গর্ভধারণ করলে সন্তানের মস্তিষ্কের বিকাশে কুপ্রভাব ফেলে।সামুদ্রিক মাছে পারদের পরিমান অনেক বেশী থাকে, তাই মিষ্টি জলের মাছ খেলেও সামুদ্রিক মাছ না খাওয়াই ভালো।

আরো পড়ুন ১২ টি খাদ্য যেগুলি সন্তান ধারণ ক্ষমতা বৃদ্ধি করে ও গর্ভবতী হতে সাহায্য করে।

Avoid soy to get pregnant in bangla

সোয়া প্রোডাক্ট(Limit your Soy product intake while trying to get pregnant)

ইস্ট্রোজেন হরমোন ডিম্বাণু নিঃসরণ করতে সাহায্য করে। সয়াবিন থেকে তৈরি যেকোনো প্রোডাক্ট যেমন সোয়া চাঙ্কস, সোয়া মিল্ক, টফু, সোয়া সস এই সব কিছু তে থাকে ফাইটোইস্ট্রোজেন যার গঠন অনেকটা ইস্ট্রোজেন হরমোনের মত। ফলে আমাদের শরীর বুঝতে পারেনা যে আসল প্রয়োজনীয় হরমোন কোনটা।শরীর তাই ইস্ট্রোজেনের উতপাদন কমিয়ে দেয়। তাই মনে করা হয় যে অতিরিক্ত সোয়া প্রোডাক্ট সন্তান ধারনের ক্ষমতা হ্রাস করে।এমনকি অতিরিক্ত সোয়া প্রোডাক্ট ছেলেদের শুক্রাণুর গুনমান , পরিমান ও মবিলিটি  হ্রাস করে।

তবে এনিয়ে দ্বিমতও রয়েছে। কিছু রিসার্চে দেখা গেছে যে সোয়া প্রোডাক্ট সন্তান ধারন ক্ষমতার ওপর বিশেষ কোনো খারাপ প্রভাব ফেলে না। সয়াবিন আবার ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের মত সন্তান ধারনের জন্য গুরুত্ব পূর্ণ উপাদানের উৎস। তাই সবচেয়ে ভাল হয় যদি সোয়া প্রোডাক্ট অল্প পরিমানে খান।

আধ সেদ্ধ প্রোটিন(Never ever eat raw or half boiled protein when you are trying to get pregnant )

যে কোনো প্রাণীজ প্রোটিনে বিভিন্ন ব্যাকটেরিয়া থাকতে পারে যা প্রেগন্যান্সি কন্টিনিউ করতে বাধা দিতে পারে।আধ সেদ্ধ ডিমে,বা মাংসে থাকতে পারে সালমোনেলা ব্যাকটেরিয়া,কলিফর্ম ব্যাকটেরিয়া। এই সব ব্যাকটেরিয়া প্লাসেন্টা অতিক্রম করে ভ্রূণে প্রবেশ করতে পারে যা গর্ভধারণের প্রারম্ভিক দিকে গর্ভপাত ঘটাতে পারে।

যেহেতু  এক জন মায়ের গর্ভসঞ্চারের পর বুঝতে প্রায় ৪ সপ্তাহ লেগে যায়, তার আগেই যদি মিসক্যারেজ হয়ে যায় তাহলে বুঝতেই পারবেন না যে গর্ভবতী হয়ে ছিলেন। তাই প্রোটিন জাতিয় খাবার সম্পূর্ণ সেদ্ধ করে খাবেন।

এই প্রতিবেদন টি যদি ভালো লেগে থাকে ও কাজে লেগে থাকে তাহলে এক্ষুনি শেয়ার করুন।আর আপনার মতামত আমাদের কমেন্ট করে জানান।

 

 

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.