১২ টি খাদ্য যেগুলি সন্তান ধারণ ক্ষমতা বৃদ্ধি করে ও গর্ভবতী হতে সাহায্য করে || 12 best foods to eat when trying to get pregnant in Bengali

১২ টি খাদ্য যেগুলি সন্তান ধারণ ক্ষমতা বৃদ্ধি করে ও গর্ভবতী হতে সাহায্য করে || 12 best foods to eat when trying to get pregnant in Bengali

foods to eat to get pregnant

আপনি কি সন্তান ধারনের চেষ্টা করছেন? তাহলে সেই  ধরনের খাওয়ার আপনাকে খেতে হবে যাতে  প্রচুর পরিমানে ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, প্রোটিন, ফাইবার, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, ভিটামিন B ইত্যাদি রয়েছে। এই সব পুষ্টিগুন সমৃদ্ধ খওয়ার সন্তান ধারনের ক্ষমতা বৃদ্ধি করে।নীচে দেওয়া হল সেই রকমই পুষ্টিগুনে ভরপুর কিছু খাদ্য (Foods to eat when trying to get pregnant in Bengali)ও তার গুনাগুন।

egg to boost fertility

ডিম(Eat egg when trying to get pregnant )

ডিমে রয়েছে প্রচুর পরিমানে ফলিক অ্যাসিড(প্রায় ২২ mcg) যা আমদের প্রতিদিনকার প্রয়োজনীয় ফলিক অ্যাসিডের ৬ শতাংশ।ফলিক অ্যাসিড প্রেগন্যান্সির সময় লহিত রক্ত কনিকা উৎপাদনে সহায়তা করে যা নিষেকের পর ভ্রূণের ধারন ও প্রতিস্তাপনের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে।ফলে মিসক্যারেজের সম্ভাবনা কমায়। এছাড়া  প্রোটিন সমৃদ্ধ এই খাদ্যে রয়েছে  B ভিটামিন , ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড , কলিন(এক ধরনের পরিপোষক যা কোষের পর্দা তৈরি তে সাহায্য করে) জিঙ্ক, কপার,আয়রন ইত্যাদি। এই সব কিছুই মেয়েদের সন্তান ধারন ক্ষমতা বৃদ্ধি করে। কিছু রিসার্চে দেখা গেছে যে ডিম ছেলেদেরও স্পার্ম  কোয়ালিটি বৃদ্ধি করে যা সন্তান ধারনের পক্ষে অনুকূল হয়।

ডিম আপনি আপনার পছন্দ মত ভেজে বা সেদ্ধ করে, বা পোচ করে খেতে পারেন। তবে ভাজা ডিমের চেয়ে সেদ্ধ ডিম খাওয়া ভাল। সেদ্ধ করে খেলে এতে থাকা ভিটামিন ও খনিজ পদার্থ গুলি শরীর সহজেই গ্রহণ করতে পারে যা ভেজে খেলে শরীরের পক্ষে গ্রহণ করা কষ্টকর হয়।

ডাল(Lentils and beans are the best foods to boost fertility)

মুসুর, ছোলা,সবুজ মুগ, কাবুলি ছোলা, রাজমা ইত্যাদি ডাল ফাইবার ও প্রোটিনে ভরপুর। যেসব মেয়েরা  উদ্ভিজ  প্রোটিন বেশি গ্রহণ করে তাদের সন্তান ধারন ক্ষমতা , যারা প্রাণীজ প্রোটিন গ্রহণ করে তাদের তুলনায় বেশী হয় এবং যারা উদ্ভিজ প্রোটিন গ্রহণ করে তাদের মাসিক চক্রিকা সঠিক সময় মেনে হয়।তাই ডালকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। তাছাড়া ডালেও ফলিক অ্যাসিড রয়েছে যা সন্তান ধারনের জন্য খুবই গুরুত্ব পূর্ণ। এছাড়া ডাল ম্যাগনেসিয়াম,আয়রন, পটাশিয়াম ও অ্যান্টি অক্সিডেন্টের গুরুত্বপূর্ণ উৎস।

আরো পড়ুন স্ট্রেচ মার্কস দূরীকরণের ঘরোয়া উপায়

spinach help to get pregnant

সবুজ শাক সব্জি(Leafy greens may help you to get pregnant fast)

পালং শাক, বাঁধাকপি, ব্রকলি, লেটুস, পেঁয়াজ কলি, সবুজ পেঁয়াজ ইত্যাদি শুধু প্রেগন্যান্সির জন্য যে উপকারি তা নয়, শরীরের সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে।পালং শাকে ফাইবার, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন A , ফোলেট বা ফলিক অ্যাসিড ইতাদির মত সন্তান ধারন ক্ষমতা বৃদ্ধি কারী উপাদান রয়েছে।ব্রকলির মত সবুজ সব্জি তে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। সবুজ শাক সবজি শুধু মেয়েদের নয় ছেলেদেরও প্রজনন ক্ষমতা ও স্পার্ম কোয়ালিটি উন্নত করে।স্পার্ম কোয়ালিটি বা শুক্রাণু নিম্ন মানের হলে মিসক্যারেজ হতে পারে বা  সন্তানের জিনগত ত্রূটি দেখা দিতে পারে।তাই এর পর থেকে শাক সবজি নিজে খান ও  স্বামীকেও খাওয়ান।

milk helps to get pregnant fast

 

দুধ(Take full fat dairy products to increase fertility)

যে সব মহিলারা পর্যাপ্ত পরিমানে  দুধ ও দুগ্ধ জাত খাদ্য গ্রহণ করে তাদের ডিম্বাণুর নিঃসরণ ও মাসিক চক্রিকা সংক্রান্ত সমস্যা কম হয়। দুধে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, ফসফরাস,ভিটামিন D ভিটামিন A ,ভিটামিন B যা গর্ভধারণের জন্য অত্যন্ত জরুরী।মনে করা হয় দই তে যে প্রোবায়োটিক্স রয়েছে তা আগত সন্তানের এগজিমা বা ত্বকের বিভিন্ন অ্যালার্জি প্রতিরোধ করার ক্ষমতা রাখে। তাই এখন থেকে দুধ, পনির, মাখন, ঘী, চীজ খাওয়া শুরু করে দিন।

আরো পড়ুন গর্ভবতী হওয়ার পূর্বে প্রয়োজনীয় স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

অলিভ অয়েল(Cook with Olive oil which may help you get pregnant faster)

অলিভ অয়েলে মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে যা শারীরের প্রদাহ (inflammation) কমাতে  ও ইনসুলিনের ভারসাম্য বজায় রাখতে  সাহায্য করে। মনে করা হয় যে শরীরের প্রদাহ ডিম্বাণুর নিঃসরণ , গর্ভসঞ্চার  ও ভ্রূণের প্রাথমিক গঠনে খারাপ প্রভাব ফেলতে পারে। তাই আজ থেকে আপনার রান্না ও স্যালাডে অলিভ অয়েল যোগ করা শুরু করে দিন। মনে রাখবেন সবসময় কোল্ড প্রেসড এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলই ব্যবহার করবেন।

Banana to get pregnant

কলা(Banana-a super food that may help you get pregnant quickly)

কলাতে রয়েছে ভিটামিন C, ভিটামিন B6,পটাশিয়াম যা ডিম্বাণু ও শুক্রাণুর মান উন্নত করে, ফলে সন্তান ধারন ক্ষমতা ও গর্ভসঞ্চার হওয়ার  সম্ভাবনা বেড়ে যায়। আমরা জানি প্রেগন্যান্সির পূর্বে ওজন নিয়ন্ত্রন রাখা জরুরী। কলা যেহেতু প্রাকৃতিক শর্করা ও শক্তির জোগান দেয় তাই কলা অনেকক্ষণ পেট ভরতি রাখে ফলে অতিরিক্ত খাওয়ার ইচ্ছে কমায়। তাই ফাইবার সমৃদ্ধ কলা ওজন কমাতে সাহায্য করে। তবে ১ টা থেকে ২ টোর বেশী কলা খাবেন না।

quinoa help to get pregnant

জটিল শর্করা যুক্ত খাদ্য(complex carbohydrate may increase fertility in women)

রিফাইন্ড শর্করা যুক্ত খাওয়ারের (যেমন-সাদা পাউরুটি, সাদা ভাত,অতিরিক্ত মিষ্টি যুক্ত খাওয়ার, ময়দা ইত্যাদি )  চেয়ে জটিল শর্করা যুক্ত খাওয়ার গ্রহণ করা অনেক বেশী উপকারী।রিফাইন্ড শর্করা যুক্ত খাওয়ার শরীরে ব্লাড সুগার ও ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে। রক্তে অতিরিক্ত শর্করা ও ইনসুলিন প্রজনন কারী হরমনের ভারসাম্য নষ্ট করে ও মাসিক চক্রিকার সময় কাল কেও বিঘ্নিত করতে পারে। আর আপনি যদি গর্ভবতী হওয়ার চেষ্টা করছেন তাহলে মাসিক চক্রিকার সময় মত হওয়া খুবই জরুরি।

তাই আজ থেকেই এই ধরনের খওয়ার আপনার খাওয়ার তালিকা থেকে বাদ দিন।আর তার জায়গায় ওটস, আটা রুটি, বাদামী পাউরুটি, বাদামী ভাত, কুইনোয়া, দালিয়া, মিষ্টি বিহীন কর্নফ্লেক্স ইত্যাদি জটিল শর্করা যুক্ত খাবার খান। এই ধরনের খাদ্য উদ্ভিজ প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ। ফাইবার ও জটিল শর্করা পেট অনেকক্ষণ ভর্তি রাখে ফলে ওজন কমাতেও সাহায্য করে। কুইনোয়া বা দালিয়ার খিচুড়ি খেতেও বেস সুস্বাদু।

Walnut boost men fertility

আখরোট(Walnut is one of the best food to increase fertility in women and men)

আখরোটে রয়েছে শিশুর মাস্তিস্কের বিকাশের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ওমেগা 3 ও ওমেগা 6 ফ্যাটি অ্যাসিড। মনে করা হয় এই দুই ধরনের ফ্যাটি অ্যাসিড ডিম্বাণু নিঃসরণ কারী হরমোনের পরিমান বাড়াতে পারে এবং ওভারি তে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে সন্তান ধারন ক্ষমতা বৃদ্ধি করতে পারে। বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে যে যেসব ছেলেরা আখরোট খায় তাদের সিমেনের গুনমান বৃদ্ধি পায়।  আখরোট  শুক্রাণুর মান, পরিমান ও মবিলিটি বাড়ায়। তাই  তাড়াতাড়ি সন্তান ধারনের জন্য আখরোট খেতে শুরু করুন এবং সঙ্গীকেও খওয়ান।

Eat orange to get pregnant

লেবু বা টক জাতীয় ফল(Citrus fruits may help you to get pregnant faster)

কমলালেবু, পাতিলেবু, আঙ্গুর, বেদানা , বেরি ইত্যাদি টক জাতিয় ফল শুধু মাত্র যে ভিটামিন C এর উৎস তা নয়, ভিটামিন B6, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ইত্যাদি দ্বারাও ভরপুর। এই সব উপাদান ডিম্বাণু নিঃসরণ নিয়ন্ত্রন করে ও ডিম্বাণুর জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে। লেবু কোলেস্টেরল কমায় ও ব্লাড সুগার নিয়ন্ত্রনের মাধ্যমে শরীরকে সন্তান ধারনের উপযুক্ত করে তোলে। বেদানা ও কমলালেবু তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ছেলেদের সিমেন ও শুক্রাণুর গুনমানের উন্নতি ঘটায়।

pumpkin seeds boost fertility

কুমড়ো বীজ(Pumpkin seeds may help you to get pregnant)

কুমড়ো বীজ পটাশিয়াম, ফসফরাস,ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়াম,  ইত্যাদি প্রজনন ক্ষমতা বৃদ্ধি কারী বিভিন্ন খনিজ পদার্থে ভরপুর। ১ কাপ কুমড়ো বীজ প্রতিদিনকার প্রয়োজনীয় জিঙ্কের প্রায় ৫০ শতাংশ ও ম্যাগনেসিয়ামের ২৫ শতাংশ সরবরাহ করতে পারে। তাই এরপর থেকে কুমড়ো বীজ না ফেলে তারকারি তে দিয়ে খান বা অল্প নুন ও গোলমরিচের গুড়ো দিয়ে  ভেজে খেতে পারেন। কুমড়ো বীজে রয়েছে নন হেম আয়রন(উদ্ভিজ খাদ্য থেকে পাওয়া আয়রন)। একটি সমীক্ষায় দেখা গেছে যেসব মহিলারা এই আয়রন গ্রহণ করে তাদের গর্ভধারণের সমস্যা যারা এই আয়রন গ্রহণ করে না তাদের তুলনায় ৪০ শতাংশ কম হয়।

Eating Potato help you to get pregnant

আলু ও রাঙ্গা আলু(Eat Potato and Sweet potato when planning to get pregnant)

সেদ্ধ করা আলু এবং রাঙ্গা আলু  ফাইবার, ভিটামিন A, ভিটামিন C, ভিটামিন B6,নিয়াসিন, বিভিন্ন খনিজ যেমন পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস ইত্যাদি তে ভরপুর। তবে রাঙ্গা আলুর তুলনায় সাদা আলু তে ভিটামিন C ও পটাশিয়ামের পরিমান একটু বেশি। তাই  একদিন আলু ও তারপরের দিন রাঙ্গা আলু এভাবে খেতে পারেন।

Bell pepper boost your fertility

লাল ও হলুদ বেল পেপার(Bell Pepper is one of the best food you should eat when trying to get pregnant)

বেল পেপার ভিটামিন C এর গুরুত্ব পূর্ণ উৎস। ভিটামিন C শরীরকে আয়রন শোষণ করতে সাহায্য করে। শরীরে ভিটামিন C কম হলে আয়রনেরও ঘাটতি দেখা দিতে পারে। প্রেগন্যান্সির পূর্বে  আয়রন ও ভিটামিন উভয়েরই শরীরে মজুত থাকা জরুরী।একটি বড় মাপের লাল বেল পেপারে একটি কমলালেবুর  প্রায় তিন গুন বেশি ভিটামিন C থাকে। বেল পেপার তরকারি তে দিয়ে বা স্যালাডে দিয়ে খেতে পারেন।

এই খাদ্য গুলি যখন আপনি গর্ভবতী হওয়ার জন্য চেষ্টা করবেন তার অন্তত ৩ মাস আগে থেকে খাওয়া শুরু করুন(Pregnant hobar tips Bangla)।ওপরে বলা প্রতিটি খাদ্য খেলেই আপনি গর্ভবতী হবেন এমন কোনো কথা নেই।তবে এই খাদ্যগুলি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে, প্রজনন ক্ষমতা ও সন্তান ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

এই প্রতিবেদনটি যদি ভাল লেগে থাকে তবে এক্ষুনি শেয়ার করুন। আর আপনার কোনো টিপস জানা থাকলে আমাদের কমেন্ট করে জানান।

 Source: https://www.healthline.com/nutrition/foods-high-in-folate-folic-acid

               https://www.verywellfamily.com/fertility-foods-recipes-1959903

 

  

 

  

 

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.