শীতকালে  চুলের যত্নের দারুন উপায়  || Winter Hair Care Routine in Bengali

শীতকালে  চুলের যত্নের দারুন উপায়  || Winter Hair Care Routine in Bengali

winter hair care tips bengali

আমাদের স্ক্যাল্প আমাদের ত্বকেরই বিস্তারিত অংশ। তাই শীতকাল এলেই আমাদের ত্বকের মত চুল এবং স্ক্যাল্পও  শুষ্ক, রুক্ষ হয়ে পড়ে।যার ফল সরূপ খুশকি ,চুলের ডোগা ফেটে যাওয়া , চুল ভেঙে যাওয়া ,চুল উঠে যাওয়া এসবও শুরু হয়ে যায়।  কিন্তু একটুখানি যত্ন আপনার চুলকে পুনরুজ্জীবিত ,সমৃদ্ধ ও ঝলমলে করে তুলবে। 

প্রথমেই জেনে নিই যে কি কি কারণে  শীতকালে চুল  রুক্ষ,চুল উঠে যাওয়া  ও চুলে খুশকি  হতে পারে(Reasons for dandruff, dry hair and hair loss in winter ) 

চুল না ধোয়া (No hair wash) 

শীতকাল এলে কারই বা স্নান করতে ভালো লাগে। তার ওপর যদি চুল ধুতে হয় তাহলে তো হয়েই গেলো। কিন্তু চুল যদি না ধোয়া হয় তাহলে ম্যালাসেজিয়া নাম একধরনের ফাংগাস মাথার ত্বকে তৈরী হয় ও খুশকির পরিমান বাড়িয়ে দেয়। তাই যতই শীত লাগুক না কেন সপ্তাহে ২ বার অন্তত পক্ষে শ্যাম্পু দিন। 

জল কম খাওয়া(Drinking less water) 

অন্যান্য সিজনের থেকে শীতকালে জল কম খাওয়ার আমাদের টেনডেন্সি থাকে। কিন্তু জল কম খেলে শরীরে  ডিহাইড্রেশান বা জলশূন্যতা দেখা দিতে পারে।  এর  ফল সরূপ মাথার ত্বক শুষ্ক হয়ে পড়ে  এবং খুশকি বেড়ে যায়। 

মাথায় টাইট উলের টুপি দীর্ঘক্ষণ পরে থাকা (putting woolen hats for long time)

বিভিন্ন মাইক্রোবস  ,ফাংগাস , জীবাণু এরা উষ্ণ ও স্যাঁতস্যাঁতে জায়গায় বৃদ্ধি পায়। দীর্ঘক্ষণ মাথায় টুপি বিশেষ করে টাইট উলের টুপি পরে থাকলে মাথার ত্বকে ঘাম দেয় ও  উষ্ণতা বৃদ্ধি  পায়। ফলে মাথায় খুশকি ও চুল ওঠার প্রবণতা বেড়ে যায়। 

অতিরিক্ত হিট স্টাইলিং যন্ত্র ও প্রোডাক্ট ব্যাবহার করা(Using too much styling Product) 

হেয়ার ড্রায়ার , হেয়ার কার্ল করার যন্ত্র, হেয়ার স্ট্রেইটনার ,হেয়ার স্টাইলিং প্রোডাক্ট এগুলো অনেকেই কম বেশি  ব্যাবহার  করেন। কিন্তু অতিরিক্ত এই সবের ব্যাবহার চুলের স্বাভাবিক ময়শ্চার নষ্ট করে ফলে চুলের ডোগা ফেটে যাওয়া, চুল ভেঙ্গে যাওয়া ,উঠে যাওয়া বেড়ে যায়। 

গরম ও শুষ্ক বায়ু চুলে লাগা (Hair exposed to hot and dry hair)

শীতকালে আগুনের পশে বসতে বা রুম হিটার ব্যবহার করতে কে না ভালোবাসে।  কিন্তু  কন্সট্যান্টলি গরম ও শুষ্ক বায়ু চুলের  পক্ষে ক্ষতিকর। এতে চুল শুষ্ক হয় ও খুশকির প্রবণতা বেড়ে যায়। 

শীতকালে চুল ভালো রাখার টিপস ও ট্রিকস(Winter hair care tips and tricks in Bengali) 

এতক্ষন আপনি জানলেন যে শীতকালে চুলে খুশকি ও চুল রুক্ষ,শুষ্ক হয় কেন। এবার জানবো কিভাবে শীতকালে চুলের যত্ন নেব( চুলের যত্ন ঘরোয়া উপায়)। 

শীতের শুষ্ক বাতাস থেকে চুলকে আড়াল রাখুন (Protect your hair from cold and dry winter wind)

শীতের কনকনে ঠান্ডা ও শুষ্ক বাটার চুলের স্বাভাবিক ময়শ্চার নষ্ট করে ,মাথার ত্বক কে শুষ্ক করে ফেলে ফলে চুলে খুশকি বেড়ে যায় ও চুল ভেঙে যায় খুব সহজে। তাই শুষ্ক বাতাস থেকে চুলকে রক্ষা করার সবচেয়ে ভালো উপায় হল চুলকে ঢেকে রাখা। চুল ঢাকার জন্য সবচেয়ে ভালো উপায় টুপি বা  স্কার্ফ ব্যাবহার করা। কিন্তু খেয়াল রাখতে হবে টুপি বা স্কার্ফ যেন খুব টাইট না হয় এবং দীর্ঘক্ষণ একটানা পরে থাকবেন না। মাঝে মাঝে খুলবেন। একটু ঘাম শুকিয়ে গেলে আবার পড়ুন। তাছাড়া আপনার যদি স্ক্যাল্প অতিরিক্ত ঘামে তাহলে শ্যাম্পু করতে ভুলবেন না যেন। 

চুলে শ্যাম্পু দিন কিন্তু অতিরিক্ত না (Wash your hair properly)

যতই ঠান্ডা লাগুকনা কেন চুল শ্যাম্পু দিয়ে ধুতে ভুলবেন না যেন। স্ক্যাল্প পরিষ্কার থাকলে তবেই চুল ভালো থাকবে। আপনার যদি ড্রাই হেয়ার হয় তাহলে সপ্তাহে 1 দিন শ্যাম্পু দিন ও সপ্তাহের মাঝে কোনো একদিন প্লেন জল দিয়ে ধুয়ে নিন। যদি আপনার নর্মাল বা অয়েলি হেয়ার হয় তাহলে সপ্তাহে 2-3 দিন শ্যাম্পু যথেষ্ট(hair care in winter season)। এর মাঝে  আপনার যখনি মনে হবে চুল নোংরা হয়েছে তাহলেও শ্যাম্পু দিন। তবে সপ্তাহে 3 দিনের বেশি শ্যাম্পু দেবেন না। আপনি যদি প্রতিদিন এমন কোনো কাজ বা এক্সসারসাইজ করেন যাতে আপনার মাথায় খুব ঘাম হয় তাহলে একদিন ছাড়া ছাড়া চুল প্লেন জল দিয়ে ধুয়ে নিন। খুব নোংরা হলে শ্যাম্পু দিন।

 সঠিক ভাবে শ্যাম্পু ও কন্ডিশনার কিভাবে  ব্যাবহার করবেন   (How to use shampoo and conditioner in Bengali )

কন্ডিশনার উপকারিতা কিভাবে ব্যাবহার
  • শ্যাম্পু করার আগে 2 থেকে  6 ঘন্টা আগে অবশ্যই চুলে যে কোনো তেল যেমন নারকেল তেল ,আমন্ড অয়েল  দিন। আগের রাত থেকে তেল মাখবেন না এতে চুলের গোড়ায় নোংরা ধরে। যেদিন শ্যাম্পু করবেন সেদিন ই তেল দিন। 
  • প্রত্যেক 15 দিনে অন্তত একদিন তেলের বদলে হেয়ার মাস্ক  বা প্যাক লাগান(চুলের যত্নে হেয়ার প্যাক)। 10 থেকে  15 মিনিট রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। 
  • শুধুমাত্র স্ক্যাল্পই শ্যাম্পু দিন(hair care in Bengali)। শ্যাম্পু দেওয়ার সময় চুলকে মাথার পেছন বা পিঠের দিকে না রেখে সামনের দিকে এনে শ্যাম্পু দিন। শ্যাম্পু দেওয়ার পর স্ক্যাল্প ম্যাসাজার বা আঙুলের যোগ দিয়ে স্ক্যাল্প ভালো করে ঘষুন যাতে সব খুশকি ও নোংরা উঠে যায়।  চুলের লেন্থে (hair length) শ্যাম্পু করার খুব একটা দরকার হয়না । চুলের লেন্থে শ্যাম্পু দিলে চুলের স্বাভাবিক ময়শ্চার টাও একদম উঠে যায়। স্ক্যাল্প এ শ্যাম্পু করার পর শ্যাম্পু ধোয়ার সময় চুলের লেন্থও ধোয়া হয়ে যায় আলাদা করে চুলের লেন্থে শ্যাম্পু লাগানোর প্রয়োজন হয়না। 
  • শ্যাম্পু ভালো করে ধোয়ার পর অবশ্যই কন্ডিশনার লাগাবেন(hair care tips in Bengali)। চুলের লেন্থে কন্ডিশনার লাগাবেন, মাথার ত্বকে অর্থাৎ স্ক্যাল্পে একদমই লাগাবেন না। শ্যাম্পু করার পর চুল ও স্ক্যাল্প সামান্য শুকিয়ে গেলে স্ক্যাল্পে ও চুলে সামান্য  এলোভেরা জেল লাগান ,যাতে চুল ও  স্ক্যাল্পের আদ্রতা বজায় থাকে ,শুষ্ক না হয় স্ক্যাল্প(কন্ডিশনারের  ও ব্যাবহার উপকারিতা)।
  • শ্যাম্পু  করার পর চুল ঘষে ঘষে মুছবেন না  এতে চুল ফেটে যায় ও রুক্ষতা বেড়ে যায়। নরম তোয়ালে বা গামছা দিয়ে হালকা চেপে চেপে মুছে নিন। এরপর  শুকনো বাতাসেই নর্মাল শুকনো হতে দিন। আর যদি হেয়ার ড্রায়ার ব্যাবহার করেন তাহলে 80% বাতাসে শুকনো করুন তারপর  20% ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন।   

পর্যাপ্ত জল খান(Derink enough water) 

hair care routine bangla

শীতকালে ঠান্ডা জল খেতে ভালো না লাগলেও পর্যাপ্ত পরিমানে জল খান। জল কম হলে স্ক্যাল্প শুষ্ক হয়ে যেতে পারে তা আমরা আগেই জেনেছি। তাই সুন্দর চুলের জন্য  সারাদিনে 3 থেকে 4 লিটার জল খান। 

চুলে অতিরিক্ত স্টাইলিং প্রোডাক্ট ব্যাবহার বন্ধ করুন (Don’t use too much hair styling  product) 

চুলকে শুস্কতা ও রুক্ষতার প্রভাব থেকে বাঁচাতে অতিরিক্ত স্টাইলিং টুল ও প্রোডাক্ট ব্যাবহার বন্ধ করুন। বিশেষ করে কালার করা চুল  (colour treated hair), বা রেগুলার যারা হেয়ার স্ট্রেইট করেন তাদের চুলের রুক্ষ ভাব খুব সহজেই বেড়ে যায়। তাই চুলের  বিশেষ ভাবে যত্ন নিন। 

চুল ট্রিম করুন (Trim your hair often)

আপনার  চুল লম্বা হোক ,বা ছোটো, কোঁকড়ানো বা স্ট্রেইট শীতকালে সবার চুলই শুষ্ক ও রুক্ষ হয়।  চুল মাঝে মাঝে ট্রিম করে রাখলে ডোগা ফাটার চান্স অনেক কমে যায় ও চুলের কন্ডিশন অনেক ভালো থাকে(hair care routine in winter)।  তাছাড়া  চুলের ডোগা ফেটে গেলে অবশ্যই  চুলের ডোগা কেটে ফেলুন। 

চুলে চিরুনি দিতে ভুলবেন না (Comb your hair to get smooth and healthy hair )

চুল তখনই হেলদি থাকবে যখন স্ক্যাল্প হেলদি হবে। তাই দিনে একবার অন্তত চিরুনি করতে ভুলবেন না( হেয়ার কেয়ার রুটিন)। চিরুনি করলে মাথার ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি পায় , যা মাথার ত্বকে স্বাভাবিক অয়েল নির্গত  করতে সাহায্য করে,যা স্ক্যাল্প ও চুলকে হেলদি ও মজবুত রাখে। 

চিনি বা মিষ্টি খাওয়ার কম খান (Cut down your sugar intake)

সুগার আপনার স্কিন বা চুল কোনোটির জন্যই ভালো না।  অতিরিক্ত মিষ্টি মাথায় তৈলাক্ত খুশকির সৃষ্টি করে। তাই মিষ্টি বা চিনি একদমই  বন্ধ  করতে যদি না পারেন তবে মিষ্টি ও চিনির ব্যাবহার কমান।

সঠিক ডায়েট  করুন (Try a change in Diet)

হেয়ার কেয়ার রুটিন

“পেটে খেলে চুলে সয় “-😊  !  সঠিক ডায়েট চুলকে সঠিক পুষ্টি জোগাতে সাহায্য করে। প্রতিদিনকার ডায়েটে সেই সব খাবার যুক্ত করুন যাদের মধ্যে জিঙ্ক ,ভিটামিন B , আয়রন ও ওমেগা 3 বেশি পরিমানে থাকে। এই সব উপাদান যেসব খাদ্যের মদ্ধ্যে বেশি রয়েছে সেই সব খাদ্য যেমন  সবুজ শাক , পাকাকলা , কুমড়োর বীজ ,বাদাম,ঢেঁকি ছাটা চাল , বাদামী ভাত ,ছোলা ,মাছ ইত্যাদি বেশি বেশি করে খান। 

স্ট্রেস কম করুন (Manage stress)

শীতকাল হোক বা গরম বা বর্ষা, যেকোনো সময় স্ট্রেস চুল নষ্ট হওয়া বিশেষ করে চুল উঠে যাওয়ার  একটা প্রধান কারণ। এবার একদম স্ট্রেস বিহীন লাইফ কারো হওয়া সম্ভব নয়। স্ট্রেস সবার ই কম বেশি হয়। কিন্তু যদি সবসময় সব বিষয় নিয়ে অতিরিক্ত স্ট্রেস করেন তাহলে কিন্তু শুধু চুল নয় পুরো শরীরেই তার প্রভাব পড়বে। তাই স্ট্রেস কমানোর চেষ্টা করুন। তার জন্য মেডিটেশন করুন ,বা একটু অতিরিক্ত সময় ঘুমোন। যতক্ষণ মেডিটেড করবেন বা ঘুমোবেন ততক্ষন কিন্তু আপনি স্বাভাবিক ভাবেই স্ট্রেস ফ্রি থাকবেন। 

শেষকথা 

 শীতকালে চুল ভালো রাখতে ওপরের টিপস ও ট্রিকস গুলি মেনে চলুন আশাকরি ভালো ফল পাবেন। আর আপনার যদি শীতকালে চুল ভালো রাখার কোনো টিপস বা ট্রিকস জানা থাকে তাহলে অবশ্যই নীচের কমেন্ট বক্সে আমাকে  লিখে পাঠান। আর এই প্রতিবেদনটি ভালো লাগলে এখুনি ফ্রেন্ডসদের সাথে শেয়ার করুন। 

    

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.