৭ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা || 7 month old baby food chart in Bengali

৭ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা ||7month old baby food chart in Bengali  

7 month baby food in bengali

এতদিনে আপনার  ৭ মাস বয়সী শিশু বেশ কিছু  কঠিন খাওয়ার খেতে শিখে ফেলেছে, এবার সে নতুন ধরনের খাওয়ার খেতে প্রস্তূত। ৭ মাস বয়সী শিশুর খাদ্য ৬ মাস বয়সী শিশুর তুলনায় একটু বেশি গাঢ় হয়(চামচ থেকে যেন সহজে  না পড়ে সেরকম ঘন হয় )। এখন থেকে শিশুকে আপনি ৩ বেলা(ব্রেকফাস্ট ,লাঞ্চ , ডিনার ) খাওয়াতে পারেন।  শিশু কঠিন খাদ্য  খেলেও ব্রেস্ট মিল্ক বা ফর্মুলা মিল্ক এখনো তার প্রধান খাদ্য।তাই শিশু কে  দুধ খাওয়ানো চালিয়ে যেতে হবে।

নিচে দেওয়া রইলো ৭ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা(7 months baby food recipes in Bengali)। আপনি চাইলে এখান  থেকে আপনার পছন্দ মতো ও শিশুর চাহিদা মতো  খাদ্য তালিকা বানিয়ে নিতে পারেন।  কিন্তু তার আগে অবশ্যৈ  ৬ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা পড়ে নিন যাতে আপনি সহজেই ক্রস চেক করে নিতে পারেন যে কোন কোন খাওয়ার আপনি ইতিমধ্যেই চালু করে ফেলেছেন।

খাওয়ানোর আগে যে সব বিষয় আপনাকে মনে রাখতে হবে (Things to keep in mind before feeding)

  • কঠিন খাবার খেলেও শিশুকে দুধ খাওয়ানো বন্ধ করবেন না। 
  • শিশুর খাবার ভালো করে সেদ্ধ করে ব্লেন্ডারে স্ম্যাশ করে বা ভালো করে  চটকে খাওয়ান।  খাবার যেন নরম হয় ও ডেলা পাকানো না হয়।
  • শিশুর রাতের ডিনার ৭ টার মধ্যে শেষ করে ফেলুন। ৭ তার পর বাচ্চা কে কঠিন খাওয়ার দেবেন না। না হলে খাওয়ার হজম করতে শিশুর কষ্ট হতে পারে।
  • খাবার খাওয়ানোর সময় বাচ্চা কে  টিভি দেখিয়ে  বা মোবাইলে কার্টুন  চালিয়ে খাওয়াবেন না।
  • বাচ্চাকে খাবার খাওয়ানোর জন্য স্টীলের পাত্রে বা  ইকো ফ্রেন্ডলি পদার্থ দ্বারা তৈরি পাত্র ব্যবহার করতে পারেন। আপনি মা ঠাকুমাদের মতো চিরাচরিত রূপোর পাত্রেও খাওয়াতে পারেন। কিন্তু কখনোই সস্তা প্লাস্টিক বা সাধারণ ফাইবারের পাত্রে বাচ্চাকে খাওয়াবেন না। 
  • খাওয়ানোর আগে সব পাত্র গুলিকে জীবাণু মুক্ত করুন।
  • শিশুকে যেকোনো নতুন খাবার দেওয়ার পর ৩ দিন অপেক্ষা করুন। কারণ কোনো খাবারে এলার্জি আছেকিনা তা বুঝতে তিন দিন সময় লাগে।
  •  শিশু হয়তো মাঝে সাঝে না খেতে চাইতে  পারে। তা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। হয়তো সে সময় সে খেলতে বা নতুন কিছু এক্সপ্লোর করতে ব্যাস্ত।  তাবলে শিশুকে জোর করে অতিরিক্ত খাওয়াবেন না। একটু সময় দিন ধীরে ধীরে শিখে যাবে।
  • এই সময় অনেক শিশুদের লুজ  মোশন বা কোনো শিশুর কোষ্ঠ্যকাঠিন্য দেখা দিতে পারে। এতে ভয় পাবেন না। এটা খুবই স্বাভাবিক। শিশুর পরিপাক তন্ত্র এখোনো সম্পূর্ণ গঠন হয়নি, তাই কঠিন খাবারের সাথে এডজাস্ট করতে সময় লাগবে।

আরও পড়ুন শিশুদের কোষ্ঠ কাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

  • শিশুকে এখন থেকে অল্প অল্প করে জল খাওয়ান। সারাদিনে ১০০ ml মতো জল খাওয়াতে পারেন।শিশুকে সিপি কাপ থেকে জল খাওয়ানো অভ্যেস করাবেন।এতে ও হাতে ধরে নিজে থেকে জল খেতে শিখবে।তাছাড়া  সিপি কাপে জল খেতে শিশুরা বেশ পছন্দ করে।
  • শিশুকে ভালো করে হাই চেয়ারে বসিয়ে খাওয়াবেন। কখনোই শুইয়ে খাওয়াবেন না ,এতে শিশুর গলায় খাবার আটকে যেতে পারে।চেয়ারে বসিয়ে খেয়ালে শিশু ছোট থেকেই টেবিল চেয়ারে বসে খেতে ও টেবিল ম্যানার শিখবে। পরবর্তী কালে আপনারই সুবিধে হবে।
  • এই সময় বাচ্চাদের দাঁত উঠতে শুরু করে। তাই শিশুকে  ফল বা সেদ্ধ সবজির ছোট  টুকরো দিতে শুরু করুন। এতে ওর দাঁত উঠতেও সুবিধে হবে এবং ও হাতে ধরে খেতেও শিখবে।
  • শিশুর খাবারে নুন, চিনি বা মধু মেশাবেন না।  মনে রাখবেন ১ বছরের আগে শিশুর কিডনি সম্পূর্ণ গঠন হয়না তাই এগুলি খাওয়াবেন না। 
  • শিশুকে ১ বছরের আগে গরুর দুধ খাওয়াবেন না।

৭ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা(7 months old baby’s allowed food chart in bengali for Indian babies)

সাধারণত যেকোনো এক প্রকার দানা শস্য বা এক ধরনের সব্জি বা ফল দিয়ে বাবা মায়েরা খাওয়াতে শুরু করেন। আপনার শিশুর ৭ মাস বয়স হলে তাকে আপনি অন্যান্য ধরনের খাদ্য দিতে শুরু করতে পারেন। কি ধরনের খাদ্য আপনার ৭ মাসের শিশুকে দিতে পারবেন তার একটা লিস্ট নীচে দেওয়া হোল(After 6 months baby food chart in bengali)। শিশুর ৬ মাসের খাদ্য তালিকাতে যা ছিল তার সাথে আরো কিছু খাদ্য যোগ করে নিচের তালিকাটি দেওয়া হয়েছে।

7 months baby diet chart for Bengali baby

The Indian Academy of Pediatrics এর নির্দেশ অনুযায়ী ৭ মাসের শিশুকে প্রতিদিন কতটা খাওয়াতে পারবেন তার একটা মোটামুটি  আইডিয়া দেওয়া হোল।

একই স্থানে বার বার ফোঁড়া হওয়ার কারণ ও প্রতিকার

শিশুকে প্রত্যেক সপ্তাহে কী কী খাওয়াবেন তার একটা স্যাম্পেল চার্ট দেওয়া হলো(7 month baby food bengali)। প্রথমের দিকে অল্প পরিমান ও সাধা সিধে খাওয়ার দিয়ে শুরু করুন। ধীরে ধীরে এর পরিমান ও কমপ্লেক্সসিটি বাড়ান।

Week 1 

7 month baby weekly diet chart week 1

এই সপ্তাহে দানাশস্যর মধ্যে ওটস , ভাত , সুজি, এই সব দিতে পারেন। এক বা দু ধরনের সবজি একসাথে সেদ্ধ করে দিন। দুপুরে যে কোনো এক ধরনের সবজি দিয়ে ভাতের খিচুড়ি(7 month old baby food chart in bengali) দিতে পারেন। মিক্সড ভেজ খিচুড়ি দিলে তাতে সেই সব সবজিই দিন যেগুলো আপনি আগেই বাচ্চাকে খাইয়েছেন।

 Week 2

food chart for 7 month baby in bangla
 

দ্বিতীয় সপ্তাহে নতুন দানা শস্য যেমন সাবু যোগ করুন। মুসুর ডালের পরিবর্তে ভাজা মুগ ডাল দিয়ে খিচুড়ি দিতে পারেন। নতুন ফল যেমন পেঁপে খেতে দিন(7 months old baby food recipes and chart in bengali )।

Week 3

এই সপ্তাহে শিশুর খাবারে ধীরে ধীরে অল্প পরিমানে মসলা যোগ করতে শুরু করুন।এখন থেকে অল্প পরিমানে শাক যেমন পালং  দিতে পারেন। নতুন দানা শস্যের মধ্যে মুড়ি বা চিড়ে দিতে পারেন। 

                                                                            Week 4

 

 এই সপ্তাহে নতুন ধরনের ফল যেমন লিচু, স্ট্রবেরি , সবেদা, কমলালেবু এই সব দিতে শুরু করতে পারেন। যা কিছু ফল বা সবজি দিচ্ছেন তার এক টুকরো ওর হাতে দিন এতে  বাচ্চা হাতে ধরে খেতে শিখবে এবং চিবোতে শিখবে।

আরও পড়ুন ১২ টি খাদ্য যেগুলি সন্তান ধারণ ক্ষমতা বৃদ্ধি করে ও গর্ভবতী হতে সাহায্য করে

শেষ কথা (Conclusion)

শিশুদের কি খাওয়াবো র কি খাওয়াবোনা তাই নিয়ে নতুন বাবা মা দের চিন্তার শেষ নেই। তাই এই ডায়েট চার্ট দেওয়া  হলো রাফলি একটা আইডিয়া দেওয়ার জন্য। ৭ মাসের শিশুরা প্ৰত্যেক বার খাবার সময় ২ টেবিল চামচ থেকে ১০ টেবিল চামচ মতো খাবার খেতে পারে ও তার পরিমান বিভিন্ন শিশুর ক্ষেত্রে বিভিন্ন হয়। মনে রাখবেন সব বাচ্চা সমান নয় তাই সবার খাবার চাহিদা বা পরিমান সমান নয়। তাই নিজের সন্তান কে অপরের সন্তানের সাথে তুলনা করবেন না।
এই প্রতিবেদনটি যদি ভালো লেগে থাকে ও কাজে লেগে থাকে তাহলে এখনই অন্য বাবা মায়েদের সাথে শেয়ার করুন। আর আপনার মতামত  বা কিছু প্রশ্ন থাকলে নিচে কমেন্ট বক্সে লিখে আমাদের জানান। 
 
Also Follow Our Facebook page Momsbangla 
 

source – https://www.indianpediatrics.net/feb1995/155.pdf

image sources- designed by macrovector / Freepik      designed by rawpixel    /Freepik

                         designed by Vectorpocket /freepik        desidned by  rawpixel / freepik

                          designed by freepik

     আরও পড়ুন ৬ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা

                          ৮ মাস বয়সী শিশুর খাদ্য তালিকা 

                            ৯ মাস বয়সী শিশুর খাবার মেনু

                         ১০ মাস বয়সী শিশুদের খাদ্য তালিকা

                মায়ের বুকের দুধ বাড়ানোর সবচেয়ে ভালো প্রাকৃতিক উপায় 

                গর্ভাবস্থার প্রথম ত্রয়ী মাসিক কালঃ কি করবেন ও কি করবেন না

                           গর্ভাবস্থার দ্বিতীয় ত্রয়ী মাসীক কাল : ডায়েট ও জরুরী টিপস

 

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.