স্ট্রেচ মার্কস দূরীকরণের ঘরোয়া উপায় || How to remove Pregnancy stretch marks permanently at home in Bengali

স্ট্রেচ মার্কস দূরীকরণের  ঘরোয়া উপায় || How to remove Pregnancy stretch marks permanently at home in Bengali  

reduce Stretch marks

মা হওয়ার পর মায়েদের শারীরে অনেক পরিবর্তন দেখা যায় তার মধ্যে একটি হোল স্ট্রেচ মার্কস।প্রেগন্যান্সির ৫ মাস থেকে যখন একটু একটু করে বেবি বাম্প বড় হতে থাকে তখন ধীরে ধীরে স্ট্রেচ মার্কসেরও আবির্ভাব ঘটে(Stretch marks in pregnancy)।প্রায় প্রত্যেক মায়ের শরীরে স্ট্রেচ মার্ক আসেই ,কারো কম বা কারো বেশি।অনেক মায়ের পেটের সাথে থাই, কোমর, হিপ ও শরীরের অন্যান্য স্থানেও স্ট্রেচ মার্কস প্রকাশ পায়। হটাত করে ওজন পরিবর্তন বা হরমনের পরিবর্তনের কারনে স্ট্রেচ মার্কস আসে(stretch marks causes)

মা হওয়ার পর সন্তানের খেয়াল রাখতে রাখতে আমরা নিজেদের খেয়াল রাখতে ভুলে যাই। তাই এই সব দাগের জন্য কোন ট্রিটমেন্টও করিনা এই ভেবে যে সময় কোথায়।এই স্ট্রেচ মার্কসের কারনে পছন্দসই পোশাক পরতে কিন্তু কিন্তু বোধ হয়। কিছু ঘরোয়া পদ্ধতি ব্যাবহার করে এই  দাগ খুব সহজেই  মিটিয়ে দেওয়া যায়( Remove Pregnancy stretch marks permanently at home in Bengali) যার  জন্য খুব বেশি সময়ও লাগেনা। সবচেয়ে ভাল হয় যদি প্রেগনেন্সির শুরু থেকেই  যত্ন নেওয়া যায় ,তাহলে এর সাম্ভাবনা অনেক কমে যায়(stretch marks during pregnancy)। যদি স্ট্রেচ মার্কস সম্পূর্ণ নাও মেটে তাহলেও এতটাই হাল্কা হয়ে যাবে যে চোখে পড়বেনা। আর আপনি আপনার পছন্দের পোশাকও নির্দ্বিধায় পরতে পারবেন।  তাই নীচে দেওয়া ঘরোয়া পদ্ধতি গুলির এখনই প্রয়োগ শুরু করে দিন।   

স্ট্রেচমার্কস দূরীকরণ এর ঘরোয়া কিছু টিপস (Home remedies to reduce stretch marks in Bengali)

 তেল ম্যাসাজ (oil massage to remove stretch marks during pregnancy)

কি কি লাগবে

১. রেড়ির তেল বা ক্যাস্টর অয়েল             ২. বিশুদ্ধ নারকেল তেল

৩. ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল (যদি প্রেগন্যান্ট হন তাহলে এটা ব্যবহার করবেন না)

stretch marks oil


৩ চামচ বিশুদ্ধ নারকেল তেলের সাথে ১ চামচ  রেড়ির  তেল(Castor oil) ভাল করে মিশিয়ে নিন।এরসাথে ১ ফোঁটা ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল যোগ করুন(যদি না থাকে তো বাদ দিতে পারেন)।এইবার  যে জায়গাগুলো তে স্ট্রেচমার্কস রয়েছে সেই জায়গাগুলো একটি গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে পরিস্কার করে নিন। প্রতিদিন রাতে শোয়ার আগে তেলের মিশ্রণটি(stretch mark oil) ভাল করে লাগিয়ে নিন। মিশ্রণ টি আপনি বানিয়ে সাধারন উস্নতাতেই রেখে দিতে পারেন,নষ্ট হবেনা।

অলিভ অয়েল কিনুন এখন থেকে 

রেড়ির তেল বা ক্যাস্টর অয়েল কিনুন এখন থেকে 

এলভেরা প্যাক (Aloe Vera pack to reduce stretch marks after pregnancy )

কি কি লাগবে

১. এলভেরা জেল (ফ্রেশ বা কেনা)     ২.  লেবু বা লেমন জেল

৩. ভিটামিন E ক্যাপসুল                       ৪. অলিভ অয়েল


১ চামচ এলভেরা জেলের সাথে ১ চামচ লেমন জেল , ২ টি ভিটামিন E ক্যাপসুল ও ১ চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন(Stretch marks removal pack)।দাগের ওপর ভাল করে ম্যাসাজ করে নিন। ৩০ মিনিট পর হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটির রোজ ব্যাবহারে কয়েক সপ্তাহেই ফল পেয়ে যাবেন।এই মিশ্রণ টি আপনি বানিয়ে ফ্রিজে রেখে ১৫ দিন অবধি সংরক্ষ্যন করতে পারেন। 

এলোভেরা জেল কিনুন এখন থেকে 

লেমন জেল কিনুন এখন থেকে 

আরো পড়ুন ৬ মাস বয়সী শিশুর খ্যাদ্য তালিকা

শসা লেবুর মিশ্রণ(Cucumber & Lemon Pack to remove pregnancy stretch marks)

কি কি লাগবে

১. শসা       ২. লেবু        ৩. মধু        ৪. চিনি

cucumber remove stretch marks


শসাকে ভাল করে গ্রেট করে রস বের করে নিন। ১ চামচ শসার রসের সাথে হাফ চামচ লেবুর রস , হাফ চামচ মধু ও সামান্য চিনির দানা মিশিয়ে নিন। স্ট্রেচ মার্কসের জায়গা গুলোতে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এর পর ওই স্থানে অলিভ অয়েল বা নারকেল তেল লাগিয়ে নিন।শসা ও মধু ত্বকের আদ্রতা বাড়ায় ও ত্বককে উজ্জল করে তোলে।লেবু এক্সফোলিয়েটার হিসেবে কাজ করে ত্বকের মৃত কোষগুলি তুলে ফেলে।চিনির দানা স্ক্রাবারের কাজ করে। এই মিশ্রণটির প্রতিটি উপাদান আমাদের রাণ্ণা ঘরেই থাকে। তাই বানানোও বেস সোজা।এই মিশ্রণ টি সবসময় ফ্রেশ বানিয়েই ব্যাবহার করাই ভালো।  

দুধ ও বাদাম প্যাক(Milk & Almond Pack to remove stretch marks permanently)

কি কি লাগবে

১.দুধ               ২. আমন্ড বাদাম                ৩. ডিম                ৪. ওট্স 

stretch marks treatment at home


৫ টে আমন্ড বাদাম , ১ চামচ ওট্স, ১ টি ডিম এর  সাদা অংশ ও ৩ চামচ দুধ মিশিয়ে ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে একটি স্মুথ পেস্ট বানিয়ে নিন। স্ট্রেচ মার্কসের জায়গাগুলো ভাল করে পরিষ্কার করুন ও এই পেস্ট টি ভাল করে মেখে নিন। সম্পূর্ণ শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন। এর পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে মুছে ফেলুন।এরপর ওই স্থানে অলিভ অয়েল লাগিয়ে নিন।স্ট্রেচ মার্কসের দাগ তুলতে এই মিশ্রণটি ভীষণ কার্যকারী। ভালো ফল পেতে এই মিশ্রণটি প্রত্যেক দিন ৩ সপ্তাহের জন্য ব্যবহার করতে হবে(remove stretch marks fast)। মিশ্রণটি ফ্রিজে ৩ দিনের বেশি সংরক্ষ্যন করবেন না।

আরো পড়ুন শিশুর ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির প্রাকৃতিক উপায়

 হলুদ প্যাক(Turmeric pack to lighten the stretch marks after pregnancy)

কি কি লাগবে

১. হলুদ                     ২. চন্দন                    ৩. গোলাপ জল             ৪.মধু

সমপরিমাণ কাঁচা হলুদ বাটা ও চন্দন বাটার সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে মসৃণ লেই তৈরি করুন। দাগের জায়গায় লাগান। ৫ মিনিট অপেক্ষ্যা করে হাক্লা হাতে ঘষে তুলে দিন ও জল দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ এর প্রতিটি উপাদানই দাগ হাল্কা করতে সক্ষম এছাড়া ত্বককে উজ্জ্বল করতে ও ফর্সা করতে সাহায্য করে।

গোলাপ জল কিনুন এখন থেকে 

কোকো বাটার বা সিয়া বাটার(Stretch mark removal moisturizer)

আমাদের ব্যবহারের বেশির ভাগ প্রসাধনী ও ক্রিমে কোকো বাটার বা সিয়া বাটার থাকে।ত্বক মসৃণ, নরম ও ত্বকের টান টান ভাব বজায় রাখতে এর জুড়ি মেলা ভার, ফলে স্ট্রেচ মার্কস সারাতে এর উপকার অনবদ্য। এটি আপনি সারাসারি দাগের জায়গায় ব্যবহার করতে পারেন। অল্প পরিমান কোকো  বা সিয়া বাটার নিয়ে দাগের জায়গায় রাতে শোয়ার আগে লাগিয়ে ফেলুন। প্রেগনেন্সির শুরু থেকে এটা ব্যবহার করলে স্ট্রেচ মার্কস পড়ার সম্ভাবনা  একদম কমে যায়।আর স্ট্রেচ মার্কস পড়লেও প্রেগনেন্সির পর এই বাটারের প্রাতিনিয়ত ব্যাবহারে তা মিটে যায়।

কোকো বাটার কিনুন এখন থেকে 

সিয়া বাটার কিনুন এখন থেকে 

স্ট্রেচ মার্কস সারাতে খাদ্যাভ্যাস পরিবর্তন করুন (Take balanced diet to reduce stretch marks)

এবার আসি খাদ্যাভ্যাস নিয়ে। ওপরে যে সব ঘরোয়া পাদ্ধতি বলা হয়েছে তার সাথে সঠিক খাওয়া দাওয়াও করতে হবে অর্থাৎ সুষম খাদ্য গ্রহণ করতে হবে।

যে সব খাওয়ারে কোলাজেন রয়েছে  বা যে সব খাওয়ার কোলাজেন তৈরিতে সাহায্য করে সেই সব খাওয়ার খেতে হবে। কোলাজেন হল এক ধরনের প্রটিন যা আমাদের ত্বক গঠন করে, ত্বকের নমনীয়তা, মসৃণতা বজায় রাখে।মাছ,মাংস ইত্যাদি তে কোলাজেন রয়েছে। সবুজ শাক সব্জি , ডিম, পেয়ারা, রসুন,কাজুবাদাম ইত্যাদি তে কোলাজেন তৈরি কারি উপাদান প্রচুর পরিমানে রয়েছে।

এছাড়া ভিটামিন C, ভিটামিন A ও ভিটামিন E যুক্ত খাবার খেতে হবে।ভিটামিন C কোলাজেন তৈরি তে সাহায্য করে ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, স্ট্রেচ মার্কসের কালো পুরনো  কোষকে সরিয়ে ত্বকে নতুন কোষ তৈরি করে ফলে দাগ সহজে মিটে যায়। ভিটামিন C এর জন্য যে কোন টক জাতীয় ফল যেমন কমলালেবু, বেরি, স্ত্রবেরি, আঙ্গুর, আপেল, বেল পেপার ইত্যাদি খেতে হবে।


ভিটামিন A বা রেটিনল ত্বককে নমনীয় ও প্রাণবন্ত করে,ত্বক যত নমনীয় হবে স্ত্রেচ মার্কস তত কম পড়বে । দুধ, মাখন,গাজর,পেঁপে, ব্রকলি, ডিম ইত্যাদি ভিটামিন A এর  খুব ভাল উৎস।

ত্বকের জন্য ভিটামিন E এর গুরুত্ব সম্পর্কে আমরা সবাই জানি। প্রসাধনী তৈরি তে এই ভিটামিন  ব্যবহার করা হয়ে থাকে।তাই ভিটামিন E সম্বলিত খাওয়ার যেমন আমন্ড, সূর্যমুখী বীজ, সূর্যমুখী বীজের তেল(সান ফ্লাওয়ার অয়েল),কিউই, আম, অলিভ অয়েল ইত্যাদি কে আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

স্ট্রেচ মার্কস মেটাতে এক্সারসাইজের ভূমিকা (Exercise can reduce stretch marks after pregnancy)

এক্সসারসাইজপ্রেগনেন্সির সময় যে অতিরিক্ত ওজনঅর্জিত হয় তা কমাতেসাহায্য করে,  শরীরকেসুঠাম করে। যে সব স্থানে স্ট্রেচ মার্কস রয়েছে সেই সব স্থানের মেদ কমানোর জন্য ব্যায়াম করলে ত্বক টান টান হয় ফলে স্ট্রেচ  মার্কস খুব সহজেই মিলিয়ে যায়।

এই প্রতিবেদনটি যদি ভালো লেগে থাকে ও কাজে লেগে থাকে তাহলে এখনই অন্য মায়েদের সাথে শেয়ার করুন। আর স্ট্রেচমার্কস দূরীকরণের জন্য কোন  টিপসটি আপনার কাজে লাগলো কমেন্ট করে আমাদের জানান।

Recommended Articles

Leave a Reply

Your email address will not be published.